Breaking News
উপসমে কার্যকরী ৫ ঘরোয়া টোটকা হাঁপানির সমস্যার

উপসমে কার্যকরী ৫ ঘরোয়া টোটকা হাঁপানির সমস্যার

শুধু শীতকাল বা বর্ষাকালেই নয়, আবহাওয়ার পরিবর্তনের ফলে বছরের যে কোনও সময়েই হাঁপানি সমস্যা বাড়তে পারে। এই রোগ বেশিরভাগ ক্ষেত্রেই বংশগত।

 

বর্তমানে মাত্রাতিরিক্ত দূষণের ফলে অনেকের মধ্যেই বাড়ছে হাঁপানির সমস্যা। আসুন এবার জেনে নেওয়া যাক হাঁপানির সমস্যার উপসমে কয়েকটি কার্যকরী ঘরোয়া টোটকা-

 

১) হাঁপানি সমস্যা নিরাময়ের ক্ষেত্রে অন্যতম সেরা টোটকা হল মধু। বিশেষজ্ঞদের মতে প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে ১ চামচ মধুর সঙ্গে সামান্য দারচিনির গুঁড়ো মিশিয়ে নিয়ে খেতে পারলে শ্বাসকষ্ট অনেকটাই কমে যাবে। হাঁপানি ছাড়া সর্দি-কাশিতেও এই মিশ্রণ অত্যন্ত কার্যকরী।

 

২)হাঁপানি সমস্যা নিরাময়ের ক্ষেত্রে ল্যাভেন্ডার তেল খুবই কার্যকরী। ১ কাপ গরম পানির মধ্যে ৫ থেকে ৬ ফোঁটা ল্যাভেন্ডার তেল ফেলে ধীরে ধীরে ভাপ নিন। দ্রুত উপকার পাবেন।

 

৩) এক কাপ দুধের মধ্যে ৪ কোয়া রসুন ফেলে ফুটিয়ে নিন। কিছুটা ঠান্ডা করে ওই রসুন-দুধের মিশ্রণ খেয়ে নিন। ফুসফুসের যে কোনও রোগ নিরাময়ে এই টোটকা খুবই উপকারী।

 

৪) পাতি লেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। ১ গ্লাস পানির মধ্যে একটা গোটা পাতি লেবুর রস আর সামান্য চিনি দিয়ে রোজ খেতে পারলে হাঁপানির কষ্ট অনেকটাই কমে যাবে।

 

৫) পানির মধ্যে এক টুকরো আদা ফেলে কিছু ক্ষণ ফুটিয়ে নিন। এবার এই মিশ্রণ সামান্য ঠান্ডা করে খেয়ে নিন। শুধু হাঁপানি নয়, সর্দি-কাশির সমস্যাতেও আদার রস খুবই উপকারী।

 

উল্লেখিত উপায়গুলি আধুনিক চিকিৎসাশাস্ত্রে পরীক্ষিত নয়। এগুলি দীর্ঘদিন ধরে ব্যবহৃত ঘরোয়া টোটকা মাত্র যা আপনাকে এই সমস্যা থেকে সাময়িকভাবে মুক্তি দিতে পারে। তাই হাঁপানির সমস্যায় যখন তখন ওষুধ না খেয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লা

Check Also

জেনে নেই চুলের যত্ন নেওয়ার সহজ উপায়

জেনে নেই চুলের যত্ন নেওয়ার সহজ উপায়

চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা , লিখেছিলেন জীবনানন্দ।বাঙালির কাছে ঘন কালো চুলের বাহার চিরকালেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!