Breaking News
দুই পিলারের দূরত্ব ১৫০ মিটার, তবুও কোন ‘র’হস্যময়’ কারণে পদ্মা সেতুতে বারবার ফেরির ধাক্কা?

দুই পিলারের দূরত্ব ১৫০ মিটার, তবুও কোন ‘র’হস্যময়’ কারণে পদ্মা সেতুতে বারবার ফেরির ধাক্কা?

পদ্মা সেতুর পিলারের সঙ্গে আবারও ফেরির ধাক্কা লেগেছে। সোমবার (০৯ আগস্ট) সন্ধ্যা ৭টা ১০ মিনিটের দিকে বাংলাবাজার থেকে ছেড়ে আসা ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর সেতুর ১০ নম্বর পিলারে ধাক্কা দেয়। এতে ফেরিতে থাকা ২০ যাত্রী আ’হত হয়েছেন। এর আগে গত মাসের ২৩ তারিখে ১৭ নম্বর পিলারে ধাক্কা দেয় রো রো ফেরি শাহ জালাল। তার মাত্র তিন দিন আগে রো রো ফেরি শাহ মখদুমও পদ্মা সেতুর ১৬ নম্বর পিলারে ধাক্কা দেয়।এভাবে বারবার পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা লাগার ঘটনা কেন ঘটছে? পদ্মা সেতুতে মোট ৪২টি পিলার। এর মধ্যে ৪০টি পিলার নির্মাণ করা হয়েছে নদীতে এবং দুটি নদীর তীরে। নদীতে নির্মাণ করা প্রতিটি পিলারে ছয়টি করে পাইলিং করা হয়েছে, যার দৈর্ঘ্য গড়ে প্রায় ১২৭ মিটার পর্যন্ত। একটি পিলার থেকে আরেকটির দূরত্ব ১৫০ মিটার। ফলে পিলারের মধ্যে দীর্ঘ দূরত্ব থাকায় স্বাভাবিকভাবে সেতুতে ধাক্কা লাগার কথা নয়।

অন্যদিকে যমুনা সেতুর পিলারের দূরত্ব ১০০ মিটার, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার দাউদকান্দিতে গোমতী নদীর ওপর নির্মিত দ্বিতীয় সেতুর পিলারের দূরত্ব ৮৭ দশমিক ৫ মিটার। কাঁচপুর সেতুর পিলারের দৈর্ঘ্য মাত্র ৫৬ মিটার। অথচ এই সেতুর নিচ দিয়ে দেশের দক্ষিণাঞ্চলের অসংখ্য লঞ্চ চলাচল করে। এসব সেতুর পিলারে ধাক্কা না লাগলেও বারবার পদ্মা সেতু প্রকল্পের পিলারে ধাক্কা লাগছে। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। যদিও চার হাজার টনের বড় বড় জাহাজ ধাক্কা মা’রলে সেতুর কিছু হবে না। তবুও বারবার ধাক্কায় র’হস্য দেখছেন সংশ্লিষ্টরা।
এদিকে পদ্মা সেতুতে ফেরির ধাক্কা লাগার বিষয়টি নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইস’লামসহ সংশ্লিষ্টদের অবগত করা হয়েছে। প্রয়োজনে দক্ষ চালক ও ফিটনেস ভালো এমন ফেরি মা’ওয়া-শিমুলিয়া রুটে পরিচালনা করার আর্জি জানানো হয়েছে।

সেতুতে ফেরির বারবার ধাক্কা লাগা প্রসঙ্গে পদ্মা বহু’মুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক মো. শফিকুল ইস’লাম বলেন, সেতুতে ধাক্কা লাগার ঘটনাটি আমা’র কাছে র’হস্য লাগছে। সেতুর একটা পিলার থেকে অন্য একটা পিলারের দৈর্ঘ্য ১৫০ মিটার বা ৪৯২ ফুট। ফেরির এর থেকে অনেক ছোট একটা বিষয়। স্বাভাবিকভাবে সেতুর পিলারে ফেরির ধাক্কা লাগার কথা নয়। আম’রা জানি যমুনা সেতুর এক পিলার থেকে অন্য পিলারের দৈর্ঘ্য ১০০ ফুট। তার পরও যমুনা সেতুতে ধাক্কা লাগে না। গোমতী সেতুর নিচ দিয়ে বিদেশি জাহাজ চলাচল করে তার পরও ধাক্কা লাগে না। তাহলে কেন পদ্মা সেতুতে পিলারে কেন ফেরির ধাক্কা লাগছে। আমা’র মনে হয় অদক্ষ চালক অথবা লঞ্চ অথবা ফেরির ফিটনেস নেই। বিষয়টি সংশ্লিষ্টদের জানানো হয়েছে। আম’রা কেবিনেট সচিবকে স্যারসহ সংশ্লিষ্টদের অবগত করেছি।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে শীতলক্ষ্যা নদীর ওপর নির্মিত দ্বিতীয় কাঁচপুর সেতু। ৩৯৭ দশমিক ৩ মিটার দৈর্ঘ্য (লম্বা) ও ১৮ দশমিক ১ মিটার চওড়া (প্রস্থ) চার লেনের এ সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৯৫০ কোটি টাকা। এই সেতুতে এক পিলার থেকে অন্য পিলারের দৈর্ঘ্য মাত্র ৫৬ মিটার।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার দাউদকান্দিতে গোমতী নদীর ওপর নির্মিত দ্বিতীয় সেতু। মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীর ওপর দ্বিতীয় সেতুর উদ্বোধন করা হয়। এই সেতুতে একটি পিলার থেকে অন্য পিলারের দৈর্ঘ্য মাত্র ৮৭ দশমিক ৫ মিটার। এসব সেতুর নিচ দিয়ে পাথরবাহী ও সিমেন্টবাহী জাহাজ চলাচল করে। সিমেন্ট তৈরির কাঁচামাল ক্লিংকারবাহী জাহাজও চলে সেতুর নিচ দিয়ে। অথচ নির্মাণের পর থেকে কখনো সেতুর পিলারে কোনো জাহাজ বা লঞ্চ ধাক্কা লাগেনি।

Check Also

বিয়ে করলেন শ্যামল, বিয়ের আসরেও বলতে হলো ‘সি ইউ নট ফর মাইন্ড’

বিয়ে করলেন শ্যামল, বিয়ের আসরেও বলতে হলো ‘সি ইউ নট ফর মাইন্ড’

অবশেষে বিবাহ বাঁধনে আব’দ্ধ হলেন ফেসবুকে ভাই’রাল হওয়া সে শ্যামল। বিবাহ বন্ধ’নে আব’দ্ধ জন্য যার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!