Breaking News
প্রেম কত প্রকার ও কী কী দেখে নিন?
প্রেম কত প্রকার ও কী কী দেখে নিন?

প্রেম কত প্রকার ও কী কী দেখে নিন?

নিউজ বিডি:- মনের মত মন খুঁজে সত্যিকারের প্রেম করা এক ধরণের শিল্প। মুখে বললেও প্রেমের মানে বুঝতে সারা জীবন লেগে যায়।

তাই প্রেমের কোনও নিদিষ্ট বয়স হয় না। প্রথম প্রেমের কোন নির্দিষ্ট বয়স নেই। তবে অনেকের ক্ষেত্রেই খুব কম বয়সে প্রথম প্রেম এসে থাকে। প্রথম প্রেম বেশিরভাগ সময়ই আদতে প্রেম হয় না, সেটাকে বলা হয়ে থাকে মো’হ।

প্রথম প্রেম যে কারও সঙ্গে যে কোনও মুহূর্তে হতে পারে। প্রথম প্রেম ছাড়াও মনুষ্য জীবনে প্রেমের অনেক প্র’কারভেদ আছে। কি সেই প্রকারভেদ সেটাই আজকের এই প্রতিবেদন থেকে দেখে নেওয়া যাক- ১। প্রথম দেখায় প্রেম: প্রথম দেখাতেই এই ধরনের প্রেমের সূত্রপাত। এ ধরনের প্রেম অনেক ক্ষেত্রেই এ’কতরফা হয়।

ছেলেদের ক্ষেত্রে এ ধরনের প্রেম বেশি দেখা যায়। এ ধরনের প্রেমে প্রায় অ’বধারিতভাবেই তৃতীয় পক্ষের সাহায্যের দরকার পড়ে। এ ধরনের প্রেমের সূত্রপাতে রূ’প স্ম’রণীয় ও দৈ’হিক সৌ’ন্দর্যের ভূমিকাই বেশি। ২। বন্ধুত্ব থেকে প্রেম: এই ধরনের প্রেমের ক্ষেত্রে প্রে’মিক ও প্রে’মিকা দু’জনেই প্রথমে ব’ন্ধু থাকে।

তবে এধরনের প্রেম অনেক সময়ই অ’কালে ঝ’রে যায় কোন এক’তরফা সি’দ্ধান্ত বা পা’রস্পরিক বো’ঝাপড়ার মাধ্যমে। অনেকে ব’ন্ধুত্বের এই রূ’পান্তর মেনে নিতে পারেনা বলে অ’নুশোচনায় ভোগে। বিশেষত মেয়েরা। ৩। বি’বাহোত্তর প্রেম: এই প্রেম শুধুমাত্র স্বা’মী ও স্ত্রী’র মধ্যে দেখা যায়। বিয়ের ঠিক পর পর প্রথম কয়েক মাস এই প্রে’ম প্র’বল থাকে।

বি’বাহোত্তর প্রেম ফ’লাতে হা’নিমুনের জু’ড়ি নেই। ৪। প’রকীয়া প্রে’ম: বিয়ের পর স্বা’মী বা স্ত্রী ব্যতীত অন্য কোন পুরুষ বা ম’হিলার স’ঙ্গে প্রে’মকেই প’রকীয়া প্রেম বলে। এই প’রকীয়া প্রে’মতো আ’দিযুগ থেকে চলে আসছে। ৫। অ’পরিণত প্রে’ম: এ ধরনের প্রেম সাধারণত স্কুলে প’ড়ুয়া অ’বস্থায় হয়ে থাকে। মে’য়েরাই এ ধরনের প্রে’মে বেশি পড়ে। তবে ছে’লেরাও যে পড়ে না তা বলা ভুল হবে। প্রেমিক প্রে’মিকাদের দু’জনই সম’বয়সী হতে পারে। ৬। কর্মক্ষেত্রে প্রেম: ক’র্মসূত্রে দু’জন মানুষের পরিচয়ের মাধ্যমে এ ধরনের প্রেম গড়ে ওঠে।

বে’সরকারী সং’স্থাতে এ ধরনের প্রে’ম বেশি দেখা যায়। ৭। মো’বাইল প্রে’ম: বন্ধুর কাছ থেকে চেয়ে নিয়ে বা ফোনবুক থেকে চু’রি করে, পাড়ার ফোনের দোকান থেকে সং’গ্রহ করে, অন্য কোন সূত্র থেকে না’স্বার পেয়ে বা নি’তান্তই ম’নের ‘মাধুরী মি’শিয়ে কোন নাম্বার বানিয়ে তাতে ফোন করে কোন মেয়ের সাথে সং’যোগ স্থা’পনের মাধ্যমে এই ধরনের প্রেমের সূত্রপাত।

৮। ই’ন্টারনেটে প্রেম: ই’ন্টারনেটে চ্যা’টিংয়ে বা সো’শ্যাল মিডিয়াতে প্রেম এটা এখন হা’মেশাই হচ্ছে। দু’জনের পরিচয়ের মধ্য দিয়ে এ ধরনের প্রে’মের সূত্রপাত। এ ধরনের প্রে’মে উ’ভয়পক্ষেরই ফাঁ’কি দেয়ার সুযোগ থাকে অনেক। ৯। ত্রিভুজ প্রেম: এ ধ’রনের প্রে’মকে বলা যেতে পারে একজন মে’য়েকে নিয়ে দু’জন ছেলের দ’ড়ি টা’নাটানি।

একই মেয়ের প্রতি দু’জন ছেলের ভা’লোবাসা এই প্রেমের মূল’কথা। উ’ক্ত মে’য়েকে পেতে দু’জন ছেলেই পাওয়ার জন্যে ম’রিয়া হয়ে থাকে। ১০। বহু’ভুজ প্রে’ম: একই মেয়ে বা ছেলের প্রতি দু’এর অধিক ব্যা’ক্তির অনুরাগই মূলত, বহুভুজ প্রেম। এক্ষেত্রে উক্ত মে’য়ে বা ছেলেটি স্বভাবতই দৃ’ষ্টিকাড়া সৌন্দর্যের অ’ধিকারী হয়ে থাকেন। সবাই তার সাথে প্রে’ম করতে চায় এই বিষয়টি তাকে ব্যা’পক আনন্দ দেয়।

Check Also

সঙ্গীকে চুম্বন করার আগে যে ৫ টি জিনিস মাথায় রাখতে হয়

সঙ্গীকে চুম্বন করার আগে যে ৫ টি জিনিস মাথায় রাখতে হয়~বিস্তারিত

নিজের ভালবাসা`কে প্রকাশ করার জন্য চু`ম্বন অন বদ্য . চুম্বনে`র মাধ্যমেই আপনি সঙ্গীর প্রতি ভালবাসা,, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!