বন্দুকধারী তালেবানের সামনে যে দুঃসাহস দেখালেন আফগান নারীরা

বন্দুকধারী তালেবানের সামনে যে দুঃসাহস দেখালেন আফগান নারীরা

বন্দুকধারী তালেবানের সামনে যে দুঃসাহস দেখালেন আফগান নারীরা (ভিডিও)২০ বছর পর তালেবান ফের আফগানিস্তানের ক্ষমতা দখলের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সাধারণ নাগরিকদের মরিয়া হয়ে আফগানিস্তান ছাড়ার
করুণ দৃশ্য ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে।এরই মধ্যে কয়েকজন আফগান নারীর অত্যন্ত সাহসিকতার সাথে নিজেদের অধিকারের ব্যাপারে সোচ্চার হয়েছেন। এক ভিডিওতে দেখা গেছে, কয়েকজন হিজাব পরিহিত আফগান নারী হাতে লেখা প্ল্যাকার্ড নিয়ে আফগানিস্তানের রাস্তায় দাঁড়িয়ে আছেন।

ই নারীদের ঘিরে রয়েছেন রাইফেল হাতে তালেবান যোদ্ধারা। এ সময় তাদের নারীদের কর্মক্ষেত্রে ফেরার অধিকার,সামাজিক নিরাপত্তা,নারীদের শিক্ষার অধিকার আর রাজনীতিতে অংশগ্রহণের অধিকারের দাবিতে স্লোগান দিতে দেখা যায়।
অন্য আরেকটি ভিডিওতে কাবুলের রাস্তায় বেশ কয়েকজন নারী বিক্ষোভ করেছেন। এ সময় তাদের হাতে কাগজে লেখা প্ল্যাকার্ড ছিল। মৌলিক অধিকার আর এতো বছরের অর্জনের সাথে আপোষ করবেন না বলে ভিডিওতে ওই নারীদের বলতে শোনা যায়। তালেবান আফগানিস্তান দখলের পর এই প্রথমবারের মতো নারীদের
এ ধরনের বিক্ষোভে অংশ নিতে দেখা গেছে বলে বুধবার গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।এদিকে,ওই ভিডিও দেখে অনেকেই ওই নারীদের সাহসিকতা প্রশংসা করেছেন। নারীদের সাথে পুরুষরাও এ ব্যাপারে সোচ্চার হবেন বলে আশা প্রকাশ করেছেন অনেকেই।

কেউ কেউ আবার ওই নারীরা নিজেদের জীবন ঝুঁকির মুখে ফেলছেন বলে উদ্বেগ প্রকাশ করেছেন।১৯৯৬-২০০১ সালের শাসনামলে তালেবান নারীদের স্কুল ও কর্মক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছিল।
পুরুষ আত্মীয় ছাড়া নারীদের বাইরে যাওয়া নিষিদ্ধ ছিল। এমনকি বাইরে বের হওয়ার সময় নারীদের চেহারা দেখানো পুরোপুরি নিষিদ্ধ ছিল।তবে এবার নিজেদের রক্ষণশীল মনোভাব থেকে অনেকটাই সরে এসেছে বলে দাবি করেছে তালেবান।
কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক দপ্তরের উপপ্রধান আব্দুস সালাম হানাফি নারী চাকরিজীবীদের কর্মস্থলে ফিরে আসার আহ্বান জানিয়েছেন।হানাফি বলেন, কারও প্রতি অবিচার করা হবে না এবং নারীরা তাদের হিজাব রক্ষা করে কর্মস্থলসহ সব কাজ স্বাভাবিকভাবে চালিয়ে যেতে পারবেন।

Check Also

আপনার প্রিয় দল কো’ন টি? ছবিতে ক্লি’ক দিয়ে ভো’ট করুন

আপনার প্রিয় দল কো’ন টি? ছবিতে ক্লি’ক দিয়ে ভো’ট করুন

ল্যাতিন আমেরিকার দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ব্রাজিল এবং আর্জেন্টিনা। যেকোন প্রতিযোগিতায় এই দুটি দল মুখোমুখি মানেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!