Breaking News
রাস্তার উপর রেগে যাওয়া ষাড়ের কান্ড দেখলে অবাক হবেন, আস্ত গাড়ি উল্টে ফেলে দিল ষাড়টি

রাস্তার উপর রেগে যাওয়া ষাড়ের কান্ড দেখলে অবাক হবেন, আস্ত গাড়ি উল্টে ফেলে দিল ষাড়টি

মানুষ, গৃহপালিত পশুপাখি এবং মাছ ব্যতীত প্রাকৃতিক পরিবেশে বসবাসকারী মেরুদন্ডী প্রাণী। উভচর, সরীসৃপ, পাখি এবং স্তন্যপায়ীর সদস্য, তাদের ডিম ও শাবক বন্যপ্রাণীদের অন্তর্ভুক্ত।

মানুষের যত্ন ও সাহায্য ছাড়াই বন্যপ্রাণী স্বাধীনভাবে বাস করতে পারে। তবে বন্যপ্রাণী হলেই যে তাকে বনে-জঙ্গলে বাস করতে হবে এমন কোন কথা নেই। ঘরের টিকটিকি, বাড়ির আশেপাশের চড়ুই

কতুতর, শালিক, কাক সবই বন্যপ্রাণী। অধিকাংশ বন্যপ্রাণী প্রধানত বনাঞ্চলের ধরন, অবস্থা এবং বিস্তৃতির উপর নির্ভরশীল, এসব প্রাকৃতিক পরিবেশের অবনতি তাই স্থানীয় ও আবাসিক পশুপাখিকে নানাভাবে প্রভাবিত করে।
বিগত তিন দশকে বাংলাদেশে বনাঞ্চলের অবনতি ঘটেছে প্রচন্ডভাবে। অনুমান করা হয় যে ১৯৭০ শতক থেকে বনভূমির পরিমাণ শতকরা ৫০ ভাগের বেশি হ্রাস পেয়েছে।

১৯৯০ সালের এক হিসাব থেকে জানা যায় বাংলাদেশে বর্তমানে মাথাপিছু বনভূমির পরিমাণ ০.০২ হেক্টরের কম; নিঃসন্দেহে বনভূমি ও মানুষের মধ্যকার এ অনুপাত পৃথিবীর যেকোন দেশের তুলনায় সর্বনিম্ন।
বর্তমানে দেশে বন আচ্ছাদনের পরিমাণ ৮% এর কম। সম্প্রতি সোস্যাল মিডিয়ায় এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটি সোস্যাল মিডিয়ায় আসার সাথে সাথে ব্যাপক সাড়া পেয়েছে। ভাইরাল ভিডিওটি টি আপনারা নিচে গেলেই দেখতে পাবেন। ভিডিও দেখতে এখানে ক্লিক করুন.

Check Also

শু’টিং স্প’টে খো’লামেলা ডা’ন্সের ভিডিও

শু’টিং স্প’টে খো’লামেলা ডা’ন্সের ভিডিও

অভিনেত্রী সুবাহর বাসায় চু’রি’ মডেল-অভিনেত্রী শাহ হুমায়রা সুবাহ। চলচ্চিত্রে নি’য়মিত কাজ ক’রছেন তিনি। এ অ’ভিনেত্রীর …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!