Breaking News
সকালে খালি পেটে যেসব ক্ষতি হয় চা পানে

সকালে খালি পেটে যেসব ক্ষতি হয় চা পানে

অনেকেই রয়েছেন সকাল সকাল খালি পেটে চা পান করতে ভালবাসেন। এর মাঝে অন্যরকম একটা তৃপ্তি রয়েছে বলেও অনেকে মনে করেন। এমনকি তেমন কোনো নাস্তা না করে শুধু চা পান করে সকালটা কাটিয়ে দেন অনেকে।

কিন্তু জানেন কি, একদম খালি পেটে চা পান করা শরীরের জন্য কতটা ক্ষতিকর?

সকালে খালি পেটে চা পান করার সমস্যাটা হলো ক্যাফেইনে। খালিপেটে কখনোই ক্যাফেইনযুক্ত পানীয় পান করা উচিত নয়, তা চা বা কফি যাই হোক না কেন। পেটে কিছু খাবার পড়ার পরেই ক্যাফেইন গ্রহণ করা উচিত। নয়তো এসিডিটি হতে পারে এবং সারাদিন পেটে সমস্যা থাকতে পারে।

সকাল সকাল হালকা গরম পানি পান করতে পারেন, এক গ্লাস ফ্রেশ জুস পান করতে পারেন এমনকি টাটকা ফল খেতে পারেন। খালি পেটে চা পান করলে কী কী ক্ষতি হতে পারে, দেখে নিন-

 

১) মেটাবলিজমের ক্ষতি হয়।মেটাবলিজম অর্থাৎ খাবার হজম ও তা শরীরের কাজে লাগানোর প্রক্রিয়াটাকে ক্ষতিগ্রস্ত করতে পারে খালি পেটে চা পান। পেটে এসিডিক ও অ্যালকালাইন পদার্থের ভারসাম্য ব্যহত হতে পারে। ফলে সারাদিনই আপনার শরীর খারাপ থাকতে পারে।

 

২) পানিস্বল্পতা তৈরি করে।চা হলো এক ধরনের ডাইইউরেটিক, যা শরীর থেকে পানি বের করে দেয়। আট ঘণ্টা ঘুমের কারণে আমাদের শরীর সকালে এমনিতেই পানিস্বল্পতায় ভোগে। এরপর আবারো চা পান করলে পানিস্বল্পতা বাড়ে। চা পান না করে পানি বা জুস পান করুন সকালে।

 

৩) দাঁত নষ্ট করে।বাসি মুখে চা পান করলে মুখের ব্যাকটেরিয়াগুলো চায়ে থাকা চিনি ভেঙে এসিড তৈরি করে ও এতে দাঁতের এনামেল ক্ষয় হতে পারে। এমনকি এর কারণে ব্যাকটেরিয়ার পরিমাণ বেড়ে মাড়ির রোগ জিঞ্জিভাইটিস তৈরি হতে পারে।

 

৪) ক্যাফেইনের প্রভাব।ক্যাফেইনের বৈশিষ্ট্য হলো তা চট করে শরীরে উদ্যম এনে দেয়। কিন্তু খালি পেটে চা পান করলে এই ক্যাফেইনের কারণেই আপনার বমি ভাব, মাথা ঘোরা ও অন্যান্য অস্বস্তি দেখা দেবে। হালকা নাস্তা খেয়ে তারপরেই চা পান করুন।

 

৫) পেট ফেঁপে যায়।দুধ চা পান করলে অনেকের পেট ফেঁপে যায়। খালি পেটে দুধ পান করলে এমনটা হয়। পেট ফাঁপার পাশাপাশি গ্যাস ও কোষ্ঠকাঠিন্য হতে পারে।

 

স্বাস্থ্যকর বিকল্পঃসকালে খালিপেটে চায়ের বদলে পান করতে পারেন হালকা গরম পানি, লেবুর পানি, মেথি পানি, ডাবের পানি, অ্যালো ভেরা জুস বা মধু মেশানো গরম পানি। সকালের নাশতা করার পরই চা পান করুন।

 

সূত্র: এনডিটিভি

 

বিডি প্রতিদিন/কালাম

 

 

Check Also

সুস্থ থাকতে নিয়মিত খান কচি বাঁশ।

সুস্থ থাকতে নিয়মিত খান কচি বাঁশ।

প্রচলিত জনপ্রিয় ধারার একটি শব্দ বাঁশ। একে অপরকে ক্ষতি করার ক্ষেত্রে অথবা উপহাস করার ছলে …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!